শীতের সব গুছিয়ে রাখুন

শীতের ঠাণ্ডা হাওয়ার প্রবণতা নেই, সময়টা ঠাণ্ডা-গরমের মাঝামাঝি, তাই এখন মোটা কাপড় বা ফুলহাতা সোয়েটার, শাল পরার সময় শেষ। রাতে ঘুমাতে কম্বলেরও আর প্রয়োজন নেই। তাই গুছিয়ে রাখার সময় হয়েছে সোয়েটার, শাল ও কম্বল। ভারী পোশাকগুলো আলাদা করে রাখুন। সঠিক নিয়মে শীতের প্রয়োজনীয় জিনিস স্টোর করে রাখলে আগামী শীত পর্যন্ত কাপড়-কম্বল থাকবে ফ্রেশ। আমরা অনেকেই জানি না শীতের কাপড় নিয়মমাফিক স্টোর করা প্রয়োজন। শুধু আলমারিতে বা কোনো বক্সে আলাদাভাবে রাখলেই হয় না। গুছিয়ে পরিষ্কারভাবে রাখতে হয়। আপনার সুবিধার জন্য শীতবস্ত্র গুছিয়ে রাখার পদ্ধতি নিয়ে আলোচনা করা হলো-

* শীতবস্ত্র ভালোভাবে ধুয়ে পরিষ্কার করুন। ড্রাই ক্লিন করিয়েও নিতে পারেন। যা-ই করুন না কেন, ভালোভাবে অবশ্যই কাপড়-সোয়েটার-জ্যাকেট ধুয়ে নিতে হবে। শীতের পোশাকগুলো দেখা যায় আমরা শীতের সময়টাতেও ততটা ধুয়ে পরি না। এতে তেল, ময়লা বা ধুলেবালির সঙ্গে জীবাণু উপস্থিত থাকা অস্বাভাবিক নয়। তাই শীতের কাপড় গোছানোর আগে অবশ্যই ধোয়া প্রয়োজন।

* পোশাক ধোয়ার আগে পোশাকের পকেটগুলো চেক করে নিন। হতে পারে জরুরি কাগজ, টিস্যু বা টাকা, মেয়েদের পোশাকে বা শালে ক্লিপ, সেপটিপিন থাকতে পারে, সেগুলো সরিয়ে নিন।

* কম্বল বা ভারী কাঁথা ধোয়ার পর ভালোভাবে শুকিয়ে ঝেড়ে টাইট করে ভাঁজ করে পলিথিনে প্যাকেট করতে পারেন। আবার প্লাস্টিক এয়ার টাইট বক্সেও রাখতে পারেন।

* ভারী মোটা, উলেন জুতো বা বুট ভালোভাবে পরিষ্কার করে শুকিয়ে প্যাকেট করুন।

* ঘরে জায়গা থাকলে শীতের জিনিসপত্র, পোশাক গুছিয়ে রাখার জন্য আলাদা জায়গা করুন।

* লম্বা কোট, জ্যাকেট ঝুলিয়ে রাখার ব্যবস্থা করুন কাপড়ের প্যাকেটে বা কাপড়ের আলমারিতে।

* প্লাস্টিক বক্সে স্টোর করতে পারলে ঘরের কর্নারে বা খাটের নিচে পরিষ্কার করে বক্স গুছিয়ে রাখতে পারেন।

* স্টোর করা পোশাক, কম্বল বা অন্যান্য পোকামাকড়ের উপদ্রব যেন না হয় তার জন্য ন্যাপথলিন, কালিজিরা, প্যাকেট করে রেখে দিতে পারেন।

* মনে রাখতে হবে শীতের জিনিসগুলো যেখানেই রাখুন না কেন স্থানটি যেন ঠাণ্ডা হয়। খুব গরম থাকে এমন জায়গায় স্টোর না করাই ভালো এবং বৃষ্টির দিনে স্যাঁতসেঁতে থাকে এ রকম স্থানেও স্টোর করা জিনিস রাখা যাবে না। ধুয়ে শুকিয়ে তারপর সব স্টোর করুন। এভাবে বছরের প্রতিটি সময় শীতের শেষে সব গুছিয়ে রাখলে ভালোভাবে ব্যবহার করতে পারবেন প্রতিটি সময়।

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।