বঙ্গবন্ধুর শতবর্ষপূর্তি উপলক্ষে আর্ট ক্যাম্প

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি এবং বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে গত ৭ মার্চ রাজধানীর বনানীতে ‘চট্টগ্রাম গ্র্যামার স্কুল’-এ (সিজিএস) আয়োজন করা হয় চিত্রাঙ্কন মেলার। যেখানে ভিন্ন বয়সী শিশুরা তাদের বিকশিত প্রতিভা প্রকাশ করেছে চিত্রঙ্কনের মধ্য দিয়ে। শহীদ মিনার, স্মৃতিসৌধ, কবি, প্রকৃতির পাশাপাশি বাংলার কৃতী সন্তানদের প্রতিকৃতিও উঠে এসেছে তাদের অঙ্কনে। সুবিধাবঞ্চিত শিশুদের সহায়তা এবং শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার লক্ষ্যে ‘সকলের জন্য শিক্ষা’র লক্ষ্যে সিজিএস কমিউনিটি স্কুল ২০১২ সালের ৪ ফেব্রুয়ারি চট্টগ্রামে একজন শিক্ষক এবং ১৮ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করে। ২০১৪ সালের ২৩ জানুয়ারি ঢাকায় প্রথম সিজিএস কমিউনিটি স্কুল প্রতিষ্ঠিত হয়। বর্তমানে ঢাকা এবং চট্টগ্রামে মিলিয়ে সিজিএসের অধীনে ছয়টি কমিউনিটি স্কুল শাখা রয়েছে, যেখানে বিনামূল্যে শিক্ষা প্রদান করা হয়। বর্তমানে সিজিএস কমিউনিটি স্কুলে প্রায় ১০৭০ জন শিক্ষার্থী রয়েছে এবং প্রতি বছর এই শিক্ষার্থীদের সংখ্যা বাড়ছে।

চট্টগ্রাম গ্র্যামার স্কুল এবং কমিউনিটি স্কুল (সিজিএস-সিএস) স্কুল দুর্দশাগ্রস্ত শিশুদের সার্বিক শিক্ষা প্রদান করা হয়। বিনামূল্যে শিক্ষা প্রদান ছাড়াও শিশুদের স্বাস্থ্য, স্বাস্থ্যবিধি এবং পুষ্টির চাহিদাও বিবেচনা করা হয়। পাশাপাশি শিশুদের বই, স্টেশনারি, ব্যাগ, ইউনিফর্ম সরবরাহ করা হয়। পর্যাপ্ত সংস্থান এবং বিভিন্ন সুযোগ-সুবিধা সংবলিত সিজিএস কমিউনিটি তাদের বিদ্যালয়ে বঞ্চিত ও সামাজিকভাবে প্রান্তিক পরিবারের শিশুদের বিনামূল্যে শিক্ষার সুযোগ দেয়। এ নিয়ে সিজিএসের মন্তব্য হচ্ছে, ‘আমরা মনে করি, আমাদের সন্তানরা আমাদের দেশের সবচেয়ে মূল্যবান সম্পদ। কারণ তারা দেশের ভবিষ্যৎ নেতা। আমাদের বাচ্চাদের শিক্ষিত করা আমাদের লক্ষ্য। তারাই আর্থসামাজিক বিকাশের মেরুদণ্ড, তারা আমাদের দেশের উজ্জ্বল ভবিষ্যতের প্রতিনিধিত্ব করবে এবং একটি উন্নত জাতি গড়ে তুলবে।’

 সিজিএস কমিউনিটি স্কুলের বাচ্চারা খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং জাতীয় উৎসব উদযাপনসহ বিভিন্ন স্কুল ইভেন্টগুলোতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। এ বছর সিজিএস-সিএস মুন্সী গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান নিনা মুন্সী ফাউন্ডেশনের সহযোগিতায় এই আর্ট ক্যাম্পের আয়োজন করা হয়েছে। নিনা মুন্সী ফাউন্ডেশন বাংলাদেশি যুবক, প্রাপ্তবয়স্ক এবং প্রবীণ নাগরিকদের সামাজিক ব্যস্ততা ও ক্রিয়াকলাপের মাধ্যমে কার্যক্ষম এবং অর্থবহ জীবনযাত্রার ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করছে।

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।