‘বঙ্গবন্ধু’র বায়োপিকের জন্য অপেক্ষা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক সিনেমা নিয়ে এখন চারদিকে আলোচনা। ইতোমধ্যে প্রাথমিক একটা খসড়া প্রকাশ করা হয়েছে। ‘বঙ্গবন্ধু’র জীবনীভিত্তিক সিনেমাটির জন্য অনেকেই অডিশন দিয়েছিলেন। সেখান থেকেই নির্বাচন করা হয়েছে অভিনয় শিল্পীদের। ভারতের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল ও তার টিম এটা নির্বাচন পরিচালনা করেছেন। বঙ্গবন্ধু সিনেমার জন্য যারা নির্বাচিত হননি, তাদের অনেকেই হতাশ হয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন। এটা তারা হতেই পারেন। এমন একটা চলচ্চিত্রে অভিনয় করার সুযোগ হাতছাড়া করতে কে চান! পরিচালক শ্যাম বেনেগাল ও তার টিম যাদের চরিত্রের কাছাকাছি মনে করেছেন, তাদেরই নির্বাচিত করেছেন। সেই অভিনেতা-অভিনেত্রীরা যোগ্য নয়, এটা বলা যায় না। যদিও গণমাধ্যমে পরিচালক বলেছেন, এটা প্রাথমিক একটা খসড়া মাত্র, সিনেমা শেষ না হলে সবকিছু বলা যাবে না। তাহলে আমরা ভেবে নিতেই পারি, আরো অনেক পরিবর্তন আসতে পারে। তবে যা-ই হোক না কেন, দারুণ একটা কিছু হতে যাচ্ছে আমার, আশা করতেই পারি। জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে জীবনীভিত্তিক সিনেমাটি ঐতিহাসিক দলিল হয়ে সেলুলয়েডে ধরা থাকবেন। ‘বঙ্গবন্ধু’র জীবনীভিত্তিক সিনেমাটি দেখার জন্য বাংলাদেশের মানুষ অপেক্ষায় আছেন। সেলুলয়েডে আবার শোনা যাবে তার বলিষ্ঠ উচ্চারণ। সেই উচ্চারণ শোনার জন্য মুখিয়ে থাকব আমরাও। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক সিনেমায় বিভিন্ন চরিত্রে যারা অভিনয় করবেন, তাদের মধ্যে রয়েছে বঙ্গবন্ধুর নামভূমিকায় আরিফিন শুভ এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা ও শেখ হাসিনা (ছোট) চরিত্রে নুসরাত ফারিয়া অভিনয় করবেন। এছাড়া, বঙ্গবন্ধুর মা শেখ সায়েরা খাতুনের চরিত্রে (বড়) দিলারা জামান ও (ছোট) সঙ্গীতা চৌধুরী, হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রে তৌকীর আহমেদ ও খন্দকার মোশতাকের চরিত্রে ফজলুর রহমান বাবু অভিনয় করবেন।

আরো যারা অভিনয় করবেন- পাকিস্তানের স্বৈরশাসক জেনারেল আইয়ুব খানের চরিত্রে মিশা সওদাগর, মানিক মিয়া চরিত্রে তুষার খান, তাজউদ্দীন আহমদ চরিত্রে ফেরদৌস আহমেদ, বঙ্গবন্ধুর বাবা লুৎফর রহমানের চরিত্রে খায়রুল আলম সবুজ, একেএম ফজলুল হকের চরিত্রে শহীদুল আলম সাচ্চু, আবদুল হামিদ খান ভাসানীর চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, সৈয়দ নজরুল ইসলামের চরিত্রে দেওয়ান মো. সাইফুল ইসলাম সায়েম সামাদ ও আব্দুল হামিদ (রেনুর দাদা) চরিত্রে গাজী রাকায়েত।

রেনু (ছোট) চরিত্রে প্রার্থনা দিঘি, শেখ কামাল চরিত্রে কামরুল হাসান, শেখ কামাল (ছোট, ৮-১২ বছর) চরিত্রে ইশরাক তুর্য্য, শেখ কামাল (ছোট, ৫ বছর) চরিত্রে তৌহিদ, শেখ জামাল (ছোট) চরিত্রে শরীফ সিরাজ, নাসির (বড়) চরিত্রে লুৎফর রহমান, কামরুজ্জামান চরিত্রে সমু চৌধুরী, মনসুর আলী চরিত্রে খলিলুর রহমান কাদেরী, পাকিস্তানি আর্মি অফিসার চরিত্রে শতাব্দী ওয়াদুদ, জেলে-১ চরিত্রে নরেশ ভূঁইয়া, জেলে-২ চরিত্রে সাইলেন পাল, শেখ মনি চরিত্রে মোস্তাফিজুর ইমরান নুর, আরজু মনি চরিত্রে শাহানাজ সুমি, শেখ হাসিনা (বড়) চরিত্রে জান্নাতুল সুমাইয়া, শেখ হাসিনা (ছোট ৮-১২ বছর) চরিত্রে ওয়ানিয়া জারিন আনভিতা, শেখ রেহানা (ছোট) চরিত্রে সামান্তা রহমান ও রোজি জামাল চরিত্রে নাইরুস সিফাত।

এছাড়া সুলতানা কামাল খুকি চরিত্রে নাজিবা বাশার, হেলেন (বড়) চরিত্রে লিমা আখতার, হেলেন (ছোট, ১৩-১৭ বছর) চরিত্রে পুষ্পিতা, রোমা (১৩ বছর) চরিত্রে সাইখ খান, রোমা (ছোট, ৮ বছর) চরিত্রে তৃদ্বীপ সরকার, গোপালগঞ্জ স্কুলের প্রিন্সিপাল চরিত্রে ডমিনিক গোমেজ, রাসেল (৫ বছর) চরিত্রে ইয়াশরিব হাবিব, টুফেল চরিত্রে সাব্বির আহমেদ, ছাত্র চরিত্রে সাদমান প্রত্যয়, ছাত্র মহিউদ্দিন চরিত্রে আসিউল ইসলাম, গোপালগঞ্জ/ইউনিভার্সিটি ল্যাংগুয়েজ মুভমেন্ট চরিত্রে জর্জ দীপ্ত ডি’কস্তা, গোপালগঞ্জের স্কুলশিক্ষক চরিত্রে সোলায়মান খোকা, বয়স্ক নারী চরিত্রে রোকেয়া প্রাচী, জেলগার্ড চরিত্রে আবুল আজাদ কালাম, ছোট মহিউদ্দিন/জেলগার্ড চরিত্রে শামীম সাগর, জেলগার্ড চরিত্রে রোমেজ রাজু, জেনারেল ওসমানী চরিত্রে খন্দকার হাফিজ ও শওকত মিয়া চরিত্রে মো. সিয়াম আহমেদ অভিনয় করবেন।

১৭ মার্চ বঙ্গবন্ধুর শততম জন্মবর্ষ। সেদিন থেকে শুরু হবে মুজিব বর্ষ উদযাপন, যা চলবে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত। ২০২১ সালের ১৭ মার্চের আগেই শেষ হবে বায়োপিকের নির্মাণকাজ। বাংলাদেশ ও ভারতে মুক্তি দেয়া হবে ৪০ কোটি টাকা বাজেটে নির্মিত ২ ঘণ্টা ২০ মিনিট ব্যাপ্তির এ সিনেমা।

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।