রাঁধুনী রান্না

প্রন লাইম স্যুপ

উপকরণ : চিকেন স্টক ৫ কাপ, চিংড়ি ২০০ গ্রাম, লেবুপাতা কয়েকটা, লেমন গ্রাস ২ চা-চামচ, ফিশ সস ১ চা-চামচ, কাঁচামরিচ কুচি ১ চা-চামচ, রসুন আধা চা-চামচ, লেবুর রস ২ চা-চামচ, ধনেপাতা কুচি পরিমাণমতো, লবণ, গোলমরিচ স্বাদ বুঝে।

প্রণালি : লবণ ও গোলমরিচ দিয়ে চিকেন ভালোভাবে সেদ্ধ করে নিন। সেদ্ধ হয়ে গেলে ভালো করে ছেঁকে চিকেন স্টক বানিয়ে নিন। প্যানে স্টকটি ঢালুন। এর মধ্যে লেমন গ্রাস ও লেবু পাতা দিয়ে কিছুক্ষণ ফুটতে দিন। এবার প্যানে চিংড়ি মাছগুলো দিয়ে দিন। রসুন বাটা ফিশ সস দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে থাকুন। ধীরে ধীরে চিংড়িতে গোলাপি রং ধরবে। মরিচ কুচি মিশিয়ে নাড়াচাড়া করে নিন। লেবুর রস ও ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

 

 

অরেঞ্জ টমেটো স্যুপ

উপকরণ : টমেটো ২৫০ গ্রাম, পেঁয়াজ ১টি কুচি করা, কমলার রস ১ কাপ, মাখন ১ টেবিল চামচ, রসুন ১ কোয়া থেঁতো করা, ময়দা ১ চা-চামচ, চিকেন স্টক ৩০০ গ্রাম, লবণ, চিনি স্বাদমতো, গোলমরিচ গুঁড়ো পরিমাণমতো, ক্রিম অল্প, কমলার খোসা ১ চা-চামচ।

প্রণালি : প্যানে মাখন গরম করুন। তাতে রসুন ও পেঁয়াজ দিন। হালকা ভাজা ভাজা হয়ে গেলে টমেটো দিয়ে নেড়েচেড়ে নিন। এবার এতে ময়দা মেশান। এবার একে একে চিকেন স্টক, লবণ ও গোলমরিচ দিয়ে অল্প আঁচে ফুটতে দিন। ১০ থেকে ১৫ মিনিট ফুটলে তাতে চিনি ও কমলার রস দিয়ে দিন। পুরো মিশ্রণটি নামিয়ে ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা মিশ্রণটি ভালো করে ফেটিয়ে ছেঁকে নিন। ওপরে ক্রিম ছড়িয়ে দিন।

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।