উত্থান-পতনের একটি বছর

নানান উত্থান-পতনের মধ্য দিয়ে ২০১৯ সাল কাটিয়েছে বাংলাদেশের খেলার জগৎ। আফিফের উত্থান, খেলোয়াড়দের বিয়ে, বিভিন্ন টুর্নামেন্টে আশা জাগানো, হতাশ করা যেমন ছিল তেমনি ছিল দুর্দান্ত কিছু অর্জন। ২০১৯ সালের অনেক আয়োজনের মধ্যে অল্প কিছু খেলার আয়োজনের কথা তুলে ধরা হলো।

ফেব্রুয়ারিতে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার ৪ টেস্ট, ৪টি একদিনের ম্যাচ খেলতে নিউজিল্যান্ড যায় বাংলাদেশ। পুরো সিরিজের সব ওয়ানডে জিতে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে নিউজিল্যান্ড। চার টেস্টের দুটিতে বাংলাদেশ হেরে যায়। এরপর নিউজিল্যান্ডে মসজিদে হামলার কারণে সেখানকার নিরাপত্তার কথা চিন্তা করে বাকি টেস্টম্যাচগুলো বাতিল করা হয়।

মে মাসের শুরুতে ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড এবং বাংলাদেশের মধ্যকার ত্রিদেশীয় সিরিজ অনুষ্ঠিত হয় আয়ারল্যান্ডে। সিরিজটি জিতে নেয় বাংলাদেশ। আইসিসি বিশ্বকাপ খেলা শুরু হয় ৩০ মে।

আইসিসি বিশ্বকাপে বাংলাদেশ পয়েন্ট টেবিলের অষ্টম স্থানে থেকে খেলা শেষ করে। ফাইনালে যায় ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। সুপার ওভারের খেলায় গড়িয়ে ম্যাচ ও ট্রফি জিতে নেয় ইংল্যান্ড।

জুলাইয়ে বাংলাদেশ ক্রিকেট দল তিনটি একদিনের ম্যাচ খেলতে শ্রীলংকা যায়। সেখানে তিন ম্যাচের মধ্যে একটিতে জয় ও দুটিতে পরাজয়ের মাধ্যমে সিরিজ হারে বাংলাদেশ।

আগস্ট মাসে অনুষ্ঠিত হয় আইসিসি ওমেন্স টি২০ বিশ্বকাপের কোয়ালিফায়ার। সেখানে খেলে বাংলাদেশসহ ৮টি দল। ফাইনালে থাইল্যান্ডের নারী দলকে ৭০ রানের ব্যবধানে হারায় বাংলাদেশ।

সেপ্টেম্বরে বাংলাদেশ, জিম্বাবুয়ে ও আফগানিস্তানের মধ্যে ত্রিদেশীয় সিরিজের আয়োজন হয়। ফাইনালে খেলে বাংলাদেশ ও আফগানিস্তান। ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। এই ম্যাচের পরিবর্তে একটি টেস্ট ম্যাচ খেলে বাংলাদেশ ও আফগানিস্তান। যেখানে আফগানিস্তান ২২৪ রানের ব্যবধানে ম্যাচটি জিতে নেয়। এই টুর্নামেন্টে সবার নজর কাড়ে আফিফ হাসান।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল নিউজিল্যান্ডের সঙ্গে খেলতে যায়। ছয়টি একদিনের ম্যাচের মধ্যে চারটি জিতে সিরিজ জয় করে দেশে ফেরে।

এরপরই এসিসি অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ খেলে বাংলাদেশ দল। যেখানে ফাইনালে গিয়ে রানার্স আপ হতে হয়। ভারতের কাছে মাত্র ৫ রানের পরাজয়ে এই ট্রফিটি হাতছাড়া হয় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের।

অক্টোবরে সব ধরনের ক্রিকেট থেকে বাংলাদেশের ক্রিকেটার সাকিব আল হাসানকে দুই বছরের জন্য নিষিদ্ধ করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসির দুর্নীতিবিরোধী নিয়ম বা অ্যান্টি করাপশন কোড লঙ্ঘনের তিনটি অভিযোগ সাকিব আল হাসান স্বীকার করে নেয়ার পর শর্তসাপেক্ষে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

বাংলাদেশ নারী ক্রিকেট দল পাকিস্তান সফরে যায়। তিনটি টি২০ এবং দুটি একদিনের ম্যাচের মধ্যে শুধু একটি একদিনের ম্যাচে জয় পায়।

দুটি টেস্ট ও তিনটি টি২০ ম্যাচ খেলতে নভেম্বর ভারতে যায় বাংলাদেশ। এর মধ্যে একটি টি২০ ম্যাচ জিতলেও বাকিগুলো হেরে সিরিজ হেরে যায়। দুই টেস্টেই ইনিংস ব্যবধানে হেরে যায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ক্রিকেট দল এসিসি এমার্জিং টিমস এশিয়া কাপের ফাইনালে ওঠে। পাকিস্তানের কাছে ফাইনাল ম্যাচ হেরে টুর্নামেন্টের রানার্সআপ হয়।

ডিসেম্বরে বাংলাদেশের খেলার জগতে এক দারুণ খবর আসে। প্রথমবারের মতো এসএ গেমসের আসর থেকে নিজেদের সর্বোচ্চ ১৯টি সোনা জয় করে খেলোয়াড়রা বিভিন্ন ইভেন্ট থেকে। এর মধ্যে আর্চারিতে ১০-এ ১০। আর্চারির সব শাখায় সোনা জিতে নেয় বাংলাদেশ। এছাড়াও এবারের আসর থেকে ১৯টি সোনার সঙ্গে ৯০টি ব্রোঞ্জ এবং ৩৩টি রুপাসহ মোট ১৪২টি পদক জিতে নিয়েছে।

ইউনেক্স-সানরাইজ বাংলাদেশ ইন্টারন্যাশনাল চ্যালেঞ্জ ব্যাডমিন্টন টুর্নামেন্ট-২০১৯ অনুষ্ঠিত হয়। ১৯টি দেশের খেলোয়াড় এতে অংশ নেয়।

বাংলাদেশের জাতির জনকের নামে আয়োজন করা হয় বঙ্গবন্ধু বিপিএল। সব ভারতীয় শিল্পীকে নিয়ে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হলেও শুরু থেকেই এতে ছিল নানা রকমের অব্যবস্থাপনা। দলের নাম হঠাৎ করেই বদলে ফেলা, ফ্র্যাঞ্চাইজি বাতিলসহ নানা কারণে খেলোয়াড়রাও যেমন ছিল বিব্রত, তেমনি দর্শকরা হারিয়েছে আগ্রহ। শুরু থেকেই মাঠে বসে খেলা দেখার লোক তেমন একটা পাওয়া যায়নি বিপিএলে। এই টুর্নামেন্টের প্রথম ম্যাচে খেলে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট থান্ডার।

স্বীকৃত আন্তর্জাতিক ম্যাচে পাকিস্তানের শহিদ আফ্রিদির শততম শূন্য রান হয় বিপিএলে।

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।