বিফ মাঞ্চুরিয়ান : শাহনাজ বেগম

উপকরণ

পর্ব-১ :

উপকরণ : বিফ মেরিনেশনের জন্য লাগবে

বিফ কিউব করে কাটা ১ কেজি, ময়দা ৩ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার আধা কাপ, আদা-রসুন গুঁড়ো/বাটা ২ চা-চামচ, ডিম ২টি, সয়া সস ৩ চা-চামচ, গোলমরিচ গুঁড়ো ১ চা-চামচ, সাদা ভিনেগার ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

প্রণালি : মাংস ভালো করে ক্লিন করে পানি ঝরিয়ে নিয়ে তাতে সব উপকরণ দিয়ে ভালো করে মিক্সড করে নিয়ে রেখে দিন ১ ঘণ্টা। ১ ঘণ্টা পর ডুবো তেলে ব্রাউন করে ভেজে তুলে রাখুন।

পর্ব-২

ক্যাপসিকাম পছন্দমতো ১ কাপ (আমি হলুদ আর লাল কালারের নিয়েছি), পেঁয়াজ কিউব করে কাটা (মাঝারি সাইজের) ২টি, গোলমরিচ গুঁড়ো ১ চা-চামচ, সয়া সস ২ চা-চামচ, চিনি ২ চা-চামচ, কর্নফ্লাওয়ার ৫ টেবিল চামচ, আদা-রসুন কুচি ৩ চা-চামচ, বিফ স্টক ২ টুকরো, টমেটো কেচাপ আধা কাপ, চিলি সস ২ চা-চামচ, লাল মরিচের গুঁড়ো ৩-৪ চা-চামচ, লবণ পরিমাণমতো, অলিভ অয়েল ৩ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে ১ কাপ বিফ স্টক ও নরমাল পানিতে কর্নফ্লাওয়ার গুলিয়ে নিন। এরপর চুলায় প্যান গরম হয়ে এলে তেল বা অলিভ অয়েল দিন, তাতে আদা-রসুন কুচি দিন। লাল হয়ে এলে তাতে কিউব করে কাটা পেঁয়াজ আর ক্যাপসিকাম দিয়ে ভেজে নিন ২ মিনিট। তারপর একে একে সব উপকরণ দিয়ে ভালো করে নেড়ে নেব যেন নিচে লেগে না যায়। বিফ স্টক, লাল মরিচের গুঁড়ো, টমেটো সস আর চিনি দিয়ে আবারো কিছুক্ষণ নেড়ে এক কাপ পানি দিন, পানি শুকিয়ে এলে গুলিয়ে রাখা কর্নফ্লাওয়ার দিন। যখন ফুটে উঠবে তখন ভেজে রাখা বিফ দিয়ে দিন। তারপর চুলার আঁচ কমিয়ে মিডিয়াম করে দিন আরো ১০ মিনিট। হয়ে গেল দারুণ মজাদার বিফ মাঞ্চুরিয়ান।

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।

Home popup