রাঁধুনী রান্না : বিফ গ্লাসি

বিফ গ্লাসি

উপকরণ : গরুর মাংস ১ কেজি, বড় আলু ৫টি, পেঁয়াজ বাটা আধা কাপ, আদা বাটা দেড় টেবিল চামচ, রসুন বাটা ১ চা-চামচ, ধনে বাটা ১ চা-চামচ, পোস্তদানা বাটা ১ টেবিল চামচ, পেস্তাবাদাম বাটা ১ টেবিল চামচ, দুধ ১ কাপ, কাঁচামরিচ ১০টি, সাদা গোলমরিচ গুঁড়ো ১ চা-চামচ, টকদই ১ কাপ, লবণ পরিমাণমতো, ঘি আধা কাপ, মাওয়া ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়ো আধা চা-চামচ, তেজপাতা ২টি, পেঁয়াজ কুচি ১ কাপ, জায়ফল ও জয়ত্রি গুঁড়ো আধা চা-চামচ।

প্রণালি : মাংস ও আলু টুকরো করে ধুয়ে নিন। মাংসে আলু, কাঁচামরিচ ও দুধ ছাড়া বাকি সব উপকরণ দিয়ে মেখে রাখুন ১ ঘণ্টার জন্য। একটি কড়াইয়ে ঘি গরম করে পেঁয়াজ লাল করে ভাজুন। মাংস দিয়ে ভালো করে কষান। আলু দিয়ে আর একটু কষিয়ে দুধ দিন। ফুটে উঠলে কাঁচামরিচ দিন। অল্প আঁচে ঢেকে রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে ওপরে তেল ভেসে উঠলে নামিয়ে নিন।

 

চিকেন মাখানী

মেরিনেটের উপকরণ : মুরগি ১টি, তন্দুরি মসলা ১ টেবিল চামচ, গরম মসলা পাউডার আধা চা-চামচ, দই ৩ টেবিল চামচ, জিরা গুঁড়ো আধা চা-চামচ।

সসের উপকরণ : টমেটো পেস্ট আধা কাপ, পেঁয়াজ কুচি কোয়ার্টার কাপ, মরিচ গুঁড়ো ২ চা-চামচ, আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে; কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, বাটার ৩ টেবিল চামচ, হুইপড ক্রিম ১ টেবিল চামচ, হলুদ গুঁড়ো আধা চা-চামচ।

প্রণালি : মেরিনেটের সব উপকরণ মেখে ঢেকে রাখুন ১ ঘণ্টার জন্য। কড়াইয়ে অল্প বাটার গরম করুন। মেরিনেট করা মাংস লাল করে ভেজে তুলে রাখুন। এখন অন্য একটি কড়াইয়ে বাকি বাটার দিন। পেঁয়াজ লাল করে ভাজুন। আদা বাটা, রসুন বাটা ও একটু পানি দিয়ে কষান। এখন বাদাম বাটা, মরিচ গুঁড়ো ও টমেটো পেস্ট দিয়ে ৫ মিনিট রান্না করুন। তারপর ভাজা মাংস ও হুইপড ক্রিম দিয়ে ভালো করে মেশান। অল্প আঁচে রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে তেলের ওপর উঠলে নামিয়ে নিন। এরপর গরম গরম পরিবেশন করুন ভাত, পোলাও বা পরোটার সঙ্গে।

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।

Home popup