শুভ জন্মদিন জয়া আহসান

আজ ১ জুলাই অভিনেত্রী জয়া আহসানের জন্মদিন। তবে এবারের জন্মদিনে তিনি দেশে থাকছেন না। জয়া এখন আছেন কলকাতায়। সেখানেই বন্ধু-বান্ধবদের সঙ্গে জন্মদিন পালন করবেন তিনি। 

জন্মদিন প্রসঙ্গে জয়া আহসান বলেন, এবারের জন্মদিনেও দেশে থাকা হলো না। তবে সত্যিই জন্মদিনে সবাইকে ভীষণ মিস করব। সবার কাছে দোয়া চাই যেন আল্লাহ আমাকে সুস্থ রাখেন, ভালো রাখেন। আর আমার ভক্ত-দর্শককে যেন ভালো ভালো গল্পের সিনেমা উপহার দিতে পারি। কারণ দর্শকের ভালোবাসাতেই আমি আজকের জয়া আহসান। তাই দর্শকের কথা মাথায় রেখেই ভালো ভালো গল্পের সিনেমাতে আমি অভিনয় করি।

এদিকে জয়া এরই মধ্যে শুরু করেছেন সরকারি অনুদানের সিনেমা ‘অলাতচক্র’র কাজ। কথাসাহিত্যিক আহমদ ছফার উপন্যাস অবলম্বনে নির্মিত হচ্ছে এটি। এই সিনেমায় তায়েবা চরিত্রে অভিনয় করছেন জয়া আহসান। ‘অলাতচক্র’ সিনেমাটি ২০১৭-১৮ অর্থবছরে সরকারি অনুদান পেয়েছে। ছবিটি পরিচালনা করছেন হাবিবুর রহমান হাবিব। কলকাতায় জয়া আহসান ব্যস্ত রয়েছেন নতুন সিনেমা ‘বিনিসুতোয়’র শুটিং নিয়ে। এটি নির্মাণ করছেন অতনু ঘোষ। নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ‘কণ্ঠ’ সিনেমাতে জয়ার অভিনয় বেশ প্রশংসিত হয়েছে। বাংলাদেশে মুক্তির অপেক্ষায় আছে জয়া অভিনীত ‘বিউটি সার্কাস’ সিনেমাটি।

১৯৮০ সালে ব্রাহ্মণবাড়িয়ায় জন্ম জয়া আহসানের৷ পিতা মুক্তিযোদ্ধা৷ পাকিস্তান থেকে বাংলাদেশের মুক্তি চেয়ে রক্তাক্ত সংঘর্ষে অবতীর্ণ হয়েছিলেন৷ তারই কন্যা পরে মুক্তিযুদ্ধ ভিত্তিক ‘গেরিলা’ ছবিতে অভিনয় করে সুখ্যাতি কুড়িয়েছেন৷

বাংলাদেশের ছোটপর্দায় জয়ার উপস্থিতি, পরে নাটক ও বিজ্ঞাপনের মডেল হয়ে জয় করে নিয়েছিলেন দর্শকের হৃদয়। শেষপর্যন্ত সিনেমার জগতে পা রাখেন তিনি৷ ২০০৪ সালে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ব্যাচেলর’ ছবির মাধ্যমে ঢালিউডে অভিষেক হয় তার।

বড় পর্দায় দীর্ঘ বিরতি দিয়ে নূরল আলম আতিক পরিচালিত ‘ডুবসাঁতার’ ছবিতে অভিনয় করেন তিনি। এরপর নাসির উদ্দীন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ ছবিতে অভিনয় করে নতুন করে সবার নজর কাড়েন জয়া। এই ছবিতে অভিনয় করে প্রথমবারের মতো পান জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তার অভিনীত ‘বিলকিস’ চরিত্রটি হয় ব্যাপক প্রশংসিত।

পরে রেদওয়ান রনি পরিচালিত ‘চোরাবালি’ ও অনিমেষ আইচ পরিচালিত ‘জিরো ডিগ্রি’ ছবিতে অভিনয় করেও পান তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।