‘ঝড় দেখলে ছোটবেলার কথা খুব মনে পড়ে’: সিয়াম আহমেদ

ঝড় নিয়ে অনেক ঘটনা আছে। মাঝে মাঝেই ঝড়ের কবলে পড়তে হয়েছে। তবে সেটা বেশিরভাগই শ্যুটিংয়ের মাঝে। আর শ্যুটিংয়ের মাঝে ঝড় এলে সব কাজ বন্ধ করে সবাই একসঙ্গে থাকি। বাইরে কী হচ্ছে সেটা দেখার চেষ্টা করি। তবে ঝড় দেখলে আমার মন খুব খারাপ হয়ে যায়। তার প্রধান কারণ ঝড়ের কবলে পড়ে মানুষের অনেক ক্ষতির সম্মুখীন হতে হয়। একবার একটা নাটকের শ্যুটিং থেকে ফিরছি। মাঝরাস্তায় হঠা করে একটা গাছ আমাদের সামনে এসে পড়ল। ভীষণ ভয় পেয়ে গিয়েছিলাম। অল্পের জন্য রক্ষা পেয়েছিলাম। পরে আমরা সবাই মিলে গাছটা রাস্তা থেকে সরিয়ে ফেলেছিলাম। এই বিষয়টা অনেকদিন আমার মাথার মধ্যে গেঁথে ছিল। ঝড় এলে সেদিনের কথাটা খুব মনে পড়ে। শুধু মনে হতো একটুর জন্য খারাপ কিছু হতে পারত।

তবে ঝড় এলে আমার ছোটবেলার কথা খুব মনে হয়। ঝড়ের সঙ্গে স্মৃতির কোনো সম্পর্ক আছে কিনা জানি না। ঝড় দেখলে মনে হয় কীভাবে ক্রিকেট খেলা বন্ধ করে বন্ধুরা মিলে দৌড় দিতাম। ঝড়ের সঙ্গে ছোটবেলার একটা যোগসূত্র রয়েছে। অনেক কথা মনে পড়ে ঝড়ের সময়। তারপর বন্ধুরা মিলে ঝড়ের দিনে আম কুড়াতাম। কী এক উত্তেজনা এই ঝড় নিয়ে। নিজেদের বাগানের পাশাপাশি অন্যের বাগানে আম কুড়াতে যেতাম বন্ধুদের সঙ্গে। আসলে আম কুড়াতাম আনন্দের জন্য। সেই দিনগুলো খুব মিস করি। মাঝেমাঝে ভাবি, সেই ছোটবেলায় যদি ফিরে যাওয়া যেত। কী মধুর না ছিল সেইসব দিন। ছুটি পেলেই গ্রামের বাড়ি পিরোজপুরে চলে যেতাম। তখন ঝড় এলে শুধু আম না, বরইও কুড়াতাম।

শ্যুটিংয়ের সময় ঝড় এলে সব কলিগ মিলে গল্প করি। ছোটবেলার সেই আমেজটা আর পাই না। ঝড় নিয়ে আমার অনেক ঘটনা আছে। তবে তিক্ত কোনো কিছু নেই। আমার শুধু মনে হয় বারবার ছোটবেলার কথা। তবে কি, আমার ঝড়ের নাম স্মৃতিকাতরতা। ঝড় আসে থেমে যায়। জীবনটা মনে হয় এমনই।

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।