কেমন হবে এবারের বৈশাখি সাজ

দেখতে দেখতে চলে এলো নববর্ষ। প্রায় অনেক দিন আগে থেকেই শুরু হয়ে যায় বৈশাখের টুকটাক কেনাকাটা। বাংলা বর্ষের এই প্রথম দিনটিতে কে না চায় নিজেকে রাঙাতে? প্রতিবারের মতো এবারো তরুণীরা চায় তাদের সাজে ভিন্ন কিছু নিয়ে আসতে...

শাড়ি পরতে সবাই ভালোবাসে। সেটা যদি বৈশাখের প্রথম দিন হয়, তাহলে তো কোনো কথাই নেই! পহেলা বৈশাখ শুনলেই যেন চোখে ভেসে ওঠে সাদা জমিন ও লাল পাড়ের শাড়ি। এই চল যেন কোনো দিনও পুরনো হয় না। তবে ব্যতিক্রম একটি রঙের সঙ্গে একটু লাল বা সাদার ছোঁয়া দিয়ে নিজেকে ভিন্ন দেখতে পছন্দ করে অনেকে।

শাড়ির সঙ্গে মানানসই গয়না না হলে কি হয়!

বৈশাখে মাটির গয়নার চল যেন বিলুপ্তপ্রায়। এর বদলে সবাই ব্যবহার করতে পছন্দ করে কাঠের অথবা ফুলের বানানো গয়নাগুলো। তবে এবার নিজেকে ভিন্ন লুক দিতে বিভিন্ন ডিজাইনের মাটির গয়না পরতে পারেন অথবা ব্যবহার করতে পারেন সিলভার কালারের জুয়েলারি। হালকা কাজের সুতি শাড়ির সঙ্গে সিলভার লুক দিয়ে নজর কাড়তে পারেন অনেকেরই।

কোথায় পাওয়া যাবে এগুলো?

মাটির এবং সিলভার প্লেটেড জুয়েলারিগুলো পাওয়া যাবে আড়ং অথবা বুটিক শপগুলোতে। তবে অর্নামেন্টসের জন্য সবার প্রথম পছন্দ হলো নিউ মার্কেট। একটু খুঁজে দেখলেই নতুন ধাঁচের অর্নামেন্টস পেয়ে যাবেন। চুড়ি, গলার হার, কানের দুল ইত্যাদি সবকিছু মিলিয়ে ৫০০ থেকে শুরু করে ২০০০ টাকার মধ্যে কমপ্লিট হয়ে যাবে।

বৈশাখের মেকআপ কেমন হওয়া দরকার?

বেজ মেকআপ

এই দিনে খুব সকাল থেকে শুরু হয়ে যায় নানা ধরনের আয়োজন। কাউকে আবার সারাদিনের জন্য তৈরি হয়ে বের হতে হয়। তাই গরম আর রোদে মেকআপ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। গরমে মেকআপ অনেকক্ষণ ধরে রাখতে বেছে নিন হালকা বেজের কিছু। প্রথমে মুখ, হাত ও গলায় ভালো মানের সানস্ক্রিন ব্যবহার করুন। এতে দুপুরের কড়া রোদ আপনার ত্বকের কোনো ক্ষতি করতে পারবে না। ময়েশ্চারাইজার অথবা সানস্ক্রিন ব্যবহার করার আগে অবশ্যই টোনার লাগিয়ে নেবেন। টোনার আপনার মুখের লোমকূপকে সংকুচিত করতে সাহায্য করবে এবং মেকআপ আরো মসৃণ করে তুলবে।

চোখের সাজ

চোখে আপনার জামার সঙ্গে ম্যাচ করে নির্দিষ্ট কালারের শেড লাগান। তবে খেয়াল রাখবেন আইলাইনার, কাজল, মাশকারা, অবশ্যই ওয়াটার প্রুফ হতে হবে এবং শেডটি যেন ভালো মানের হয় কারণ হাই পিগমেন্টেড শেড না পেয়ে অনেকে লোকাল শেডগুলো ব্যবহার করে, যা রোদে গলে যায়।

ঠোঁটের সাজ

লিপস্টিকটা সম্পূর্ণ চোখের সাজের ওপর নির্ভর করে। চোখের সাজ খুব গর্জিয়াস হয়ে লিপস্টিক খুব হালকা দেয়ার চেষ্টা করবেন। আর হালকা চোখের সাজের সঙ্গে গারো রঙের লিপস্টিক সাজ ফুটিয়ে তুলবে।

কপালের টিপ

কপালের টিপ অবশ্যই গারো রঙের হলে সুন্দর দেখায়। যাদের কপাল চওড়া তারা বড় লাল টিপ পরবেন। এক্ষেত্রে শাড়ির সঙ্গে মিল রেখে বাছাই করতে হবে।

কিছু টিপস

* সকালে অবশ্যই গোসলের পর ডিওডোরেন্ট লাগাতে ভুলবেন না।

* মেকআপ করার আগে কিছুক্ষণ মুখে বরফ ঘষে নিন। এটা গরমের দিনের জন্য খুবই উপকারী।

* মেকআপ করার পর মেকআপ সেটিং স্প্রে অথবা ফিক্সিং স্প্রে ব্যবহার করুন, মুখ ঘেমে গেলে কাপড় দিয়ে না মুছে পাতলা টিস্যু দিয়ে চেপে চেপে অথবা ব্লটিং পেপার দিয়ে ঘাম মুছে ফেলুন।

দিন শেষের কাজ

যেমন যত্ন সহকারে সাজবেন, তেমনি সাজ তুলবেনও যত্ন সহকারে। সারাদিন পর মুখে জমে থাকে প্রচুর পরিমাণ ধুলো-ময়লা। আর মেকআপ তো আছেই। বাসায় এসে শুধু ফেসওয়াশ দিয়ে মুখ ধুলেই পরিষ্কার হয় না। মুখের আনাচে-কানাচে লেগে থাকে অনেক মেকআপ আর ধুলো, যা পরের দিন সকালে ব্রণ হিসেবে রূপ নিতে পারে। তাই মেকআপ রিমুভার ক্রিম বা টিস্যু দিয়ে মুখের মেকআপ ওঠাতে হবে। তা যদি হাতের কাছে না থাকে, তাহলে টিস্যুতে নারকেল তেল নিয়ে মুখের মেকআপ তুলে মুখ ধুয়ে নেবেন।

মডেল : আইরিন জাহান ইমু ও রিতা রদ্রিক্স

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।