বৈশাখে টিপ

বাঙালি নারীর বাঙালি সাজে কপালের মাঝে একটি টিপ যেন পূর্ণতা দান করে। আর বৈশাখে বাঙালি সাজের চূড়ান্ত করে ফেলি আমরা বাঙালি নারীরা। সেজন্যই বৈশাখি সাজ নিয়ে আলাপ করলে টিপকে বাদ রাখা যায় না।

এক সময় টিপ বলতে চোখের সামনে বড় একটি লাল রঙের বৃত্ত ভেসে উঠত। তবে এখন ক্ল্যাসিক লাল-সাদা শাড়িতেও শুধু লাল টিপে সাধ মিটছে না। বাহারি রকমের টিপ এসেছে বাজারে। দোকানের টিপ পছন্দ না হলে অনেকে এখন নিজের মতো করে হাতে এঁকে নিচ্ছে টিপ, যাকে বলা হয় আলপনা।

শুধু শাড়ি না, সালোয়ার-কামিজ, এমনকি পশ্চিমা সাজেও ভিন্নতা আনতে টিপ পরছেন অনেকে। পাথর বা জরি লাগানো টিপ আবার ফিরে এসেছে নতুন করে। লম্বা টিপগুলোও হারিয়ে গিয়েছিল, যেগুলোকে আবার দেখা যাচ্ছে বাঙালি মেয়েদের পরতে। মখমলের ওপর ফুল, পাতা, লতার টিপগুলোর আবেদন কখনো শেষ হতে দেখা যায়নি। আর সাদামাটা একটি ছোট কালো টিপ যেকোনো পোশাক ও সাজের সঙ্গে মানিয়ে যাচ্ছে সবকালেই। গোল টিপ সবার প্রথম পছন্দ হলেও চারকোনা ও লম্বাটে টিপগুলোর আবেদন দিন দিন বাড়ছে। নকশা কাটা টিপগুলোও কিছুদিন ধরে আবার চোখে পড়ছে।

তবে টিপ একজন নারীর জন্য একটি নিজস্ব অভিব্যক্তি। শুধু একটি টিপ ব্যবহার করেও নারী তার ব্যক্তিত্ব ফুটিয়ে তুলতে পারে। সেক্ষেত্রে টিপ নিজ হাতে আঁকতে পছন্দ করেন অনেকে। সেখানেও আছে নানা বৈচিত্র্য।

অনুষ্ঠান বুঝে টিপ পরাটাই আসল ব্যাপার। বৈশাখে সিম্পল শাড়ি পরলে বড় নকশা করা টিপ পরলে ভালো লাগবে। আর জমকালো শাড়ি পরলে গয়না সিম্পল রাখার সঙ্গে টিপটিও সিম্পল রাখলে ভালো লাগবে। আবার নকশা করা টিপগুলো এক একটি গয়নার মতো কাজ করে। এজন্য নকশা করা টিপ পরলে গয়না বেশি না পরলেও চলে।

পুরোপুরি হাতে আঁকা টিপ যেমন আপনি ঘরে বসেই এঁকে নিতে পারছেন, তেমনই বাজারে মখমলের ওপর নকশা হাতে এঁকে নিতে পারবেন। এক্ষেত্রে বড় টিপ ব্যবহার করা ভালো হবে। এই হাতের আঁকা টিপগুলো বৈশাখি স্পিরিটের সঙ্গে মিলে যায়, যেহেতু এই টিপগুলো দেশি ঘরানার পোশাকের সঙ্গে বেশি ভালো লাগবে। বড় টিপের ওপর শুধু রঙের নকশাই হচ্ছে না, মেটালের নকশাও হচ্ছে। টিপ যেমনই হোক, কপাল বুঝে টিপ পরাটাও জরুরি। বড় কপাল হলে বড় বা মাঝারি আকারের টিপ পরলে ভালো লাগবে যেমন, তেমনই ছোট কপালে ছোট টিপ মানাবে।

নিজ হাতে টিপ বানাতে চাইলে, একটি বড় টিপ আর ফ্যাব্রিক কালারের প্রয়োজন শুধু। তুলি দিয়ে পছন্দমতো নকশা করে ফেলতে পারবেন ঘরে বসেই। কয়েক রকমের টিপ মিলিয়েও নিজস্ব নকশা তৈরি করা যায়। যেমন গোল টিপের ওপরে আরেকটি ছোট গোল টিপ, গোল টিপের ওপর পাথরের টিপ, লম্বা টিপের নিচে ছোট পাথরের টিপ বা কুমকুমে আঁকা টিপের ভেতরে পাথর দিয়ে নকশা করা টিপ। যেভাবেই টিপ পরুন না কেন, বৈশাখে আপনার পোশাকটির সঙ্গে টিপগুলো যেন মানিয়ে যায় সেটি খেয়াল রাখুন।

মডেল : আইরিন জাহান ইমু

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।