ইজি বডি স্ক্রাব 

বডি স্ক্রাব একটা অত্যাবশ্যকীয় উপাদান, যার সাহায্যে সারা শরীরের মৃত কোষগুলো উঠে যায়, ত্বক হয় উজ্জ্বল, মসৃন আর সুন্দর। অনেকে বডি স্ক্রাবের পরিবর্তে বাথসল্টও ব্যবহার করে থাকেন, আর তাছাড়া বাজারে তো শত শত ব্র্যান্ডের বডি স্ক্রাব আছেই। তারপরেও আমি বলবো এসবের জন্য প্রাকৃতিক উপাদানের প্রতি ভরসা করাটাই বুদ্ধিমানের কাজ, কারণ প্রাকৃতিক উপাদান সম্পূর্ণ ক্ষতি মুক্ত, তাছাড়া সুফলও অনেক.আজ আমরা জেনে নিবো খুব সহজ কিছু বডি স্ক্রাব বানানোর উপায়- 

চকোলেট সুগার বডি স্ক্রাব- প্রথমে একটি বাটিতে দুই তিন টেবিল চামচ পরিমান চিনি নিন, তাতে মেশান কোকো পাউডার, তারপর দিন অলিভ অয়েল বা নারকেল তেল, তেলটা এমন পরিমানে দিবেন, যেন মিশ্রণটা ঘন হয়। তেলে যেন বাকি উপাদান গুলো ডুবে না যায়। আপনি চাইলে এখন দিতে পারেন কয়েক ফোটা এসেনশিয়াল অয়েল। ব্যাস হয়ে গেলো তৈরী। এখন গোসলের আগেই সারা গায়ে এই স্ক্রাব ভালো করে মেখে নিন, তবে খুব বেশি জোরে ত্বকে ঘষবেন না, চামড়া ছিলে যেতে পারে, বা লালচে হয়ে যেতে পারে। আলতো হাতে ম্যাসাজ করে নিন পুরা গায়ে। কোকো পাউডার ত্বকে আন্টি অক্সিডেন্ট যোগাবে, চিনি ত্বকের মরা কোষ দূর করবে, আর অলিভ অয়েল ত্বকের ময়েশ্চার ধরে রাখবে। 

চালের গুঁড়া টক দই স্ক্রাব- পরিমান মতো চালের গুঁড়ার সাথে অল্প একটু ত্বক দই মেশান, এরপর দিন এক চিমটি হলুদ গুঁড়া। তৈরী আপনার স্ক্রাব. সারা গায়ে মেখে নিন, ভালো করে ম্যাসাজ করুন, আর এই স্ক্রাবটা চাইলে আপনি কিছু ক্ষণ রেখে দিতে পারেন, ত্বকের উজ্জ্বলতা আসবে। 

ওটস আর লেবুর রসের স্ক্রাব- একটি বাটিতে দুই টেবিল চামচ ওটস নিন, তাতে অল্প একটু টকদই, লেবুর রস, টমেটোর রস মেশান. ভালো মতো নেড়েচেড়ে বানিয়ে নিন স্ক্রাব। পুরা শরীরে লাগিয়ে ম্যাসাজ করুন। লেবুর রস আর টমেটোর রস রোদে পড়া দাগ দূর করবে, ত্বক উজ্জ্বল রাখবে।

আপনি চাইলে এই তিনটি স্ক্রাব কৌটায় সংরক্ষণ করতে পারেন, ফ্রিজে রেখে। তবে এক সপ্তাহের বেশি না রাখাই ভালো। বডি স্ক্রাব ব্যবহারের পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন, ত্বকের ভিতরে লুকিয়ে থাকা ময়লাও বেরিয়ে আসবে আর ত্বক হবে অত্যন্ত কোমল, উজ্জ্বল আর মসৃন। আর সব শেষে মেখে নিন ময়েশ্চেরাইজার।

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।