দিনে মুখ ধোবেন কতবার?

মুখ ধোয়া একটি সামান্য কাজ, তবে পরিষ্কার পরিচ্ছন্ন থাকার একটি বড় অংশ এই কাজটি। ছোট বেলা থেকেই আমরা শিখে আসি; বাইরে থেকে আসলে, ঘুম থেকে উঠলে, কোন কিছু খাওয়ার আগে ও পরে, উপাসনার আগে ইত্যাদি বিভিন্ন সময়ে মুখ ধোয়ার শিক্ষা। আর আমাদের দেখের আবহাওয়া আর জীনগত কারণে আমাদের ত্বক খানিকটা রুক্ষ অথবা তেলতেলে হয়, বাইরের ধুলাবালিতে ময়লাও হয় সহজে; তাই দিনে বেশ কয়েকবার মুখ ধোয়া বেশ প্রয়োজনীয়।

তবে এক্ষেত্রেও নানা মুনির নানা মত! অনেকে কিছুক্ষণ পরপরই মুখ ধুয়ে ফেলতে পছন্দ করেন, আবার অনেকে সারাদিনের কাজের পর, অথবা ঘুম থেকে উঠেও মুখ ধুতে চান না। এধরণের অভ্যাস দুটিই খারাপ। কারণ, আপনার ত্বক খুব বেশি পানি দিয়ে ধুলে রুক্ষ ও শুষ্ক হয়ে যাবে অচিরেই; আর একেবারেই কম ধোয়া হলে ময়লা জমে তেলতেলে হয়ে উঠবে।

তাহলে দিনে কতবার মুখ ধোয়া সঠিক? বিশেষজ্ঞদের মতে এর কোন সঠিক উত্তর নেই; আবহাওয়া, অবস্থা ও দেশ ভেদে ভিন্ন হতে পারেল তবে সারাদিনে তিন থেকে পাঁচবার মুখ ধোয়া সবচেয়ে নিরাপদ, ত্বকের জন্য। আর শীতের দিনে বা শীতপ্রধান দেশে দুই একবার মুখ ধুলেই যথেষ্ট।

কোন কোন সময়ে মুখ ধোয়া সবচেয়ে ভাল?

ঘন ঘন মুখ না ধুয়ে দিনের কিছু নির্দিষ্ট সময় মুখ ধুলে সবচেয়ে ভাল, কারণ সেসব সময় আমাদের ত্বকে ধুলাবালি ও তেলতেলে ভাব সবচেয়ে বেশি থাকে।

ঘুম থেকে উঠে দিন শুরু করুন মুখ ধোয়া দিয়ে। পুরোপুরি গোসল করেও নিতে পারেন, কারণ ঘুমের ক্লান্তি দূর করার জন্য মুখ ধোয়ার কোন বিকল্প নেই। ঘুম থেকে উঠে মুখ ধুলে সারাদিন ফ্রেশ থাকা যায়, মুখের ত্বকটাও পরিষ্কার হয়ে যায় লম্বা সময়ের জন্য। সকালে মুখ ধোয়ার সময় ফেসওয়াশ বা স্ক্রাবার ব্যবহার করা যেতে পারে।

এরপর সারাদিন বিভিন্ন কাজ করে, বাইরে কাটিয়ে এসে দুপুর বা বিকেলের দিকে আবার ভাল করে মুখ ধোয়া উচিত। এক্ষেত্রে যদি সময় থাকে তাহলে কোন ধরণের ফেস প্যাক তৈরি করে তা ব্যবহার করুন। এসময় ত্বকে ময়লা সবচেয়ে বেশি থাকে এবং শুধু পানি দিয়ে ধুলে তা সহজে যায় না।

এরপর রাতে শোবার আগে একবার মুখ ধুয়ে নেয়া যায়। এসময় ফেসওয়াশ ব্যবহার করা যেতে পারে, তবে না করলেও অসুবিধা নেই। তবে ধোয়ার পর মুখে ময়শ্চারাইজার ক্রিম লাগিয়ে নেয়া উত্তম। সারা রাত ত্বকের আর্দ্রতা বজায় রাখা এবং কোমল রাখতে রাতে মুখ ধোয়া খুব কার্যকরী।

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।