রান্নার আগে যে খাবারগুলো ধুতে হয় না

রান্না করার যেকোনো উপকরণই ধুয়ে নেয়া উচিত, এমনটাই তো শুনে থাকি আমরা। আধোয়া উপকরণে নানা রকম ময়লা বা জীবাণু থাকতে পারে, যা না ধুয়ে ব্যবহার করলে শরীরে বিভিন্ন রোগ হতে পারে, পেট খারাপ হতে পারে। তবে সব খাবার রান্নার আগে ধুতে নেই। অথবা বলা ভালো, ধোয়া যায়, তবে তাতে খাবারটির খাদ্যগুণ নষ্ট হয়ে যেতে পারে। বিভিন্ন খাবার বিশেষত প্রোটিন জাতীয় কিছু খাদ্য পানির নিচে ভিন্ন ভিন্ন রকম আচরণ করে, রাসায়নিক কারণে। আসুন জেনে নেই কোন কোন খাবার রান্নার আগে ধোয়া উচিত নয়, বা ধুলেও সাবধানতা অবলম্বন করতে হবে।

১। মাশরুমের কোন ব্যাপারটা সবচেয়ে উল্লেখযোগ্য বলে মনে হয়? বেশিরভাগেরই উত্তর হবে এর নমনীয়তা বা স্পঞ্জিনেস। কিন্তু মাশরুমের আবার আছে খুব ভাল শোষণক্ষমতা, পানিতে রাখলে প্রচন্ড দ্রুত শুষে নিতে পারে পানি। কিন্তু এভাবে পানিতে চুবিয়ে মাশরুম রাখলে বা পানিতে ধুলে মাশরুমের সেই স্পঞ্জিনেসটাই নষ্ট হয়ে যায়, যদিও মাশরুম আকারে খানিকটা বড় হয়ে যায়। মাশরুম রান্না করার সময় এই ভুলটি অনেকেই করে থাকেন। তবে মাশরুমে বিভিন্ন জীবাণু বা ময়লাও থাকতে পারে, যা দূর করার ভাল উপায় পেপার টাওয়েল বা টিস্যু পেপার দিয়ে চেপে চেপে মোছা। এতে মাশরুমও থাকবে স্পঞ্জি, পরিস্কার ও হবে, পুষ্টিগুণও নষ্ট হবে না।

২। মাংসতে থাকে অনেক রকম ব্যাকটেরিয়া, যা মাংসের স্বাদ ও কোয়ালিটি বৃদ্ধি করে, কিন্তু এসব ব্যাকটেরিয়া আবার পানিতে ধোয়ার মাধ্যমে হাতে ও বেসিনে বা সিঙ্কে ছড়িয়ে পড়তে পারে যা ক্ষতিকর হতে পারে। তাই মাংসও সরাসরি প্রথমে পানি শুষে নিয়ে এরপরে সেদ্ধ করা উচিত। সেদ্ধ করার পর অবশ্যই পানি ফেলে দিতে হবে।

৩। ডিম বাজার থেকে কিনে আনলে অনেক সময় এর খোসার উপর ধুলাবালি, ময়লা ইত্যাদি লেগে থাকে। অনেকেই তাতে অস্বস্তি বোধ করেন, এবং ডিম ভাঙ্গার আগে তা ধুয়ে নেন। কিন্তু এই অভ্যাসটি মোটেই ভাল নয়, কারণ ডিমের উপরে খোসার কয়েক স্তর থাকে যা প্রাকৃতিক ভাবে বিভিন্ন জীবাণু থেকে ডিমকে রক্ষা করে। পানি দিয়ে ধুলে সেই আস্তরণ উঠে যায়, এবং খোসাটা দৃশ্যমান থাকলেও তার ভিতরে জীবাণু সংক্রমণ হতে পারে। তাই ডিম ধুয়ে রাখার কোন প্রয়োজন নেই, বাইরের ময়লাতে কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই।

৪। পাস্তা বা নুডলস প্যাকেট থেকে বের করার পর ধুয়ে নেয়ার অভ্যাস থাকে অনেকের। তবে হয়ত খেয়াল করে থাকবেন, এভাবে রান্নার পর পাস্তা বা নুডলস বিস্বাদ হয় খানিকটা। কারণ, পাস্তা বা নুডলসের উপর স্টার্চের স্তর থাকে, তা রান্নার সময় বিভিন্ন মশলার সাথে মিশে খাবারকে সুস্বাদু করে। পানিতে ধুয়ে নিলে স্টার্চের স্তর উঠে যায় এবং মশলা পাস্তা/নুডলসের ভিতরে প্রবেশ করতে পারেনা।  

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।