তোয়ালের দুর্গন্ধ দূর করবেন যেভাবে

সারাদিনে অনেক কাজে ব্যবহার হয় আপনার হ্যাঙ্গারে ঝোলানো তোয়ালেটি। গোসল করলেন হয়ত, গা মোছার জন্য লাগে তোয়ালে, হাত-মুখ ধুলেন ঘুম থেকে ওঠার পর বা খাওয়ার পর; তখনও সেই তোয়ালে, কোন কিছু মুছতে নিলেন তার জন্যও লাগে তোয়ালেই। কিন্তু হ্যাঙ্গারে ঝোলানো বাকি কাপড়ের থেকে তোয়ালেটাই ধোয়া হয় বোধহয় সবচেয়ে কম। অন্যান্য কাপড়চোপড় যদিওবা পরার পরে ধোয়া হয়, তোয়ালেটা বিবর্ণ হয়ে যাওয়ার এবং বেশ কটু একটা দুর্গন্ধ বের হওয়ার আগে আমাদের কারওই মনে থাকে না তার কথা।

তবে তোয়ালেতো সারাদিনের অত্যাচারে ভেজাই থাকে সারাক্ষণ, একে আবার ধোয়ার দরকার কি? আসলেই তাই, তোয়ালে বেশিরভাগ ক্ষেত্রেই আলাদা করে ঘন ঘন ধোয়ার দরকার পড়ে না, পরার কাপড়ের মত; তবে তাকে শুকাতে হবে নিয়মিত। ভেজা তোয়ালে থেকেই সেই বাজে দুর্গন্ধটি বের হয়। তোয়ালে ভাল রাখার বা টিকিয়ে রাখার রহস্যও একে ঠিকমত শুকানো। তবে সেক্ষেত্রেও কিছু নিয়ম কানুন, বা বলা যায় সতর্কতার জায়গা রয়েছে। কয়েকটি পন্থা অবলম্বন করে তোয়ালের দুর্গন্ধ দূর করা যায় এবং একে টিকিয়েও রাখা যায় অনেক সময় ধরে।

ড্রায়ার বা রোদ: ভেজা তোয়ালে থেকে গন্ধ বের হওয়ার মূল কারণ মিল্ডিউ নামক একপ্রকার ফাঙ্গাস, যা উদ্ভিদজাত ফাইবার যেমন কাপড় বা কাঠে বংশবিস্তার করতে পারে, এবং তাদের মূল প্রভাবক স্যাঁতস্যাঁতে বা ভেজা পরিবেশ। মিল্ডিউ রোদে বা উষ্ণতায় বংশবিস্তার করতে পারেনা, তাই ভেজা কাপড় রোদে শুকিয়ে নিলে দুর্গন্ধও চলে যায়। রোদে দেয়া সম্ভব না হলে ওয়াশিং মেশিনের ড্রায়ার, হেয়ার ড্রায়ার বা ইলেক্ট্রিক ইস্ত্রিও ব্যবহার করা যায়।

ভিনেগার ওয়াশ: ভিনেগার দিয়ে তোয়ালে ধুলেও দুর্গন্ধ দূর হয়ে যাবে। এক্ষেত্রে হোয়াইট ভিনেগার অধিক কার্যকরী। হোয়াইট ভিনেগার ভাল করে পানিতে গুলিয়ে (অন্য কোন ডিটারজেন্ট, নীল বা কোন হোয়াইটেনিং প্রোডাক্ট ব্যবহার করবেন না) সেই পানিতে তোয়ালে ভাল করে ধুতে হবে। তবে অন্য কোন কাপড় এর সাথে ধোয়া যাবে না।

বেকিং সোডা: ভিনেগারের সাথে আরও একটি উপাদান ভাল কার্যকরী, তা হচ্ছে বেকিং সোডা। বেকিং সোডা পানিতে মিশিয়ে তাতে তোয়ালে ডুবিয়ে রাখলে চিটচিটে ভাব ও জীবাণু দূর করতে সহায়তা করবে। পরে ভিনেগার গোলানো পানিতে আগের পন্থা অবলম্বন করে ধুলে দুর্গন্ধ যতই কড়া হোক না কেন, তা দূর হতে বাধ্য।

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।