ফলের দোষ

ফলের গুনাগুণ নিয়েতো সবাই কমবেশি শুনেছে। ফলে থাকে প্রচুর খাদ্যগুণ, শরীরের জন্য ভালো, খেলে সুস্বাদু, রোগ প্রতিরোধ করে ইত্যাদি প্রচুর সুনাম রয়েছে ফলের। এমন মানুষ পাওয়া কষ্ট হবে যারা ফল খেতে পছন্দ করেন না, বিশেষ করে যদি সেই ফল মিষ্টি বা মজার হয় খেতে।

তবে সবসময়, সবক্ষেত্রে ফল আপনার জন্য ভালো নয়। দিনের কিছু বিশেষ সময়, বা বিশেষ কিছু শারীরিক পরিস্থিতিতে ফল খাওয়া শরীরের জন্য খুব খারাপ হতে পারে। সব ফল সবার জন্যও নয়। তাই জেনে নিন কোন ফল গুলো কীভাবে খাওয়া নিরাপদ।

১। এতদিন নিশ্চয়ই শুনে এসেছেন খালি পেটে ফল খাওয়া উচিত নয়। খালি পেটে ফল, বিশেষ করে কমলা, মাল্টা ইত্যাদি অ্যাসিডিক ফল খেলে দেখাও যায় যে গ্যাস্ট্রিকের সমস্যা হচ্ছে। তবে ভরা পেটে ফল খাওয়াও সম্পূর্ণ নিরাপদ নয়। কারণ, ফলে উপস্থিত থাকে নানা প্রকার ফাইবার। ফাইবার পরিপাক ক্রিয়ায় বাঁধা সৃষ্টি করে। ফল ও সবজি খেলে যে মনে হয়ে পেট ভরে গেছে, তার কারণও এই ফাইবার। তাই ভরা পেটে ফল খেলে তা হজমে সমস্যা করতে পারে। ফাইবারও একটি খাদ্যগুণ, এর অনেক কার্যকারিতা রয়েছে যা নিয়ে পরে একসময় আলাপ করা যাবে। কিন্তু ভরা পেটে ফাইবারাস খাবার খাওয়া মোটেই বুদ্ধিমানের কাজ হবে না।

২। গ্যাস বা বুক জ্বালা হওয়ার সমস্যা যাদের রয়েছে তাদের জন্য অম্লজাত ফল না খাওয়াই ভালো। অন্য কিছু দিয়ে ভিটামিনের অভাব পূরণ করতে হবে সেক্ষেত্রে।

৩। মিষ্টি ফল যেমন আম, আঙ্গুর, স্ট্রবেরি ইত্যাদি সিজন আসলেই সারাদিন ভরে খাবেন না। যতই খেতে ভালো লাগুক, যতই ‘পুষ্টিকর’ ফল হোক, এই ফলগুলো মিষ্টি কিন্তু চিনির জন্য। হ্যাঁ, এসব ফলের মূল উপাদান বিভিন্ন রকমের ফলজ চিনি। আর চিনি খেলে যে মুটিয়ে যাওয়ার ভয় থাকে তা আশা করি নতুন করে বলে দিতে হবে না। তাই এসব মিষ্টি ফল খেতে হবে পরিমাণমত।

৪। অনেকে ফ্রুটস এক্সক্লুসিভ ডায়েট করেন, অর্থাৎ তাদের ডায়েটের পুরোটাই, বা সিংহভাগ জুড়ে থাকে ফল। এটা যে মোটেই ভালো কোন আইডিয়া নয় তাতে আর সন্দেহ কি! ফলে অনেক খাদ্যগুণ থাকলেও তা দিয়ে কখনই একটি সম্পূর্ণ ডায়েটের চাহিদা পূরণ হবে না। ফলে প্রোটিন, চর্বি থেকে শুরু করে অনেক খাদ্যগুণ কম থাকে, বা থাকেই না বেশিরভাগ ফলের ক্ষেত্রে, যা আমাদের শরীরের জন্য খুব প্রয়োজনীয়।

পরিশেষে বলা যায়, ফলমূল আপনার খাবার সাথে খুব ভালো একটি সাপ্লিমেন্ট। নিয়মিত ভালো ফল খাওয়ার অভ্যাস করলে অবশ্যই অনেক উপকার হবে। তবে শুধু ফলের উপর নির্ভর করা, বা বাছবিচার না করে ফল খাওয়া থেকেও বিরত থাকতে হবে।

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।