চোখ ভালো রাখার ব্যায়াম

বর্তমান প্রযুক্তির উৎকর্ষের যুগে আমাদের পেশীশক্তির প্রয়োজন কমেছে ঠিকই, কিন্তু চোখ ও কান থেকে শুরু করে অন্যান্য অঙ্গের উপর চাপ বেড়েছে। আমরা হয়ত আগের মতো বাজারে গিয়ে কয়েক কেজি ওজনের জিনিসপত্র না কিনে অনলাইনেই সব অর্ডার দিতে পারি, কিন্তু আমাদের দিনের বেশিরভাগ সময়টা চোখ রাখতে হয় কম্পিউটার,  মোবাইল ফোন বা টেলিভিশনের এলইডি স্ক্রিনে, সেই অনলাইনে বাজারটা অর্ডার করতেও। এভাবেই প্রতিদিন চাপ পড়ে চোখের উপর, চোখের কর্মক্ষমতাও কমে আসে।

আজকে জানাবো চোখের কথা, কীভাবে প্রতিদিন চোখের উপর যে চাপ পড়ে তা কিছুটা কমিয়ে আনা যায়, এবং চোখের বিভিন্ন সমস্যা প্রতিরোধ করা যায়। চোখের কাজও কিন্তু কয়েকটি খুব ছোট পেশীর দ্বারাই নিয়ন্ত্রিত হয়, এবং কয়েকটি ব্যায়াম করে এই পেশীগুলোকেও ভালো রাখা যায়। চোখের ব্যাথা, ক্লান্তি, চুলকানো, লাল হওয়া ইত্যাদি বিভিন্ন সমস্যার সমাধান করা যাবে প্রতিদিন কিছু সময় ব্যয় করে এই ব্যায়ামগুলো করলেই।  

১। প্রত্যেকটি ব্যায়ামই অত্যন্ত সহজ, প্রথম ব্যায়ামটি হচ্ছে শুধু কিছু সময় ধরে চোখ পিটপিট করা। হ্যাঁ, কিছুক্ষন পর পর চোখের পলক ফেললেও চোখের পেশীর ব্যায়াম হবে। ২-৩ মিনিট ধরে এভাবে চোখের পলক ফেললে চোখে বেশ আরাম বোধ করবেন। আর এলইডি স্ক্রিনে অনেক সময় ধরে কাজ করলেও একটু খেয়াল রেখে কিছু সময় পরপর চোখ পিটপিট করা উচিত।

২। দুই হাতের তালু একত্রে ঘষে গরম করে নিন। এরপরে দুই তালু দুই চোখের উপর রাখুন, অবশ্যই চোখ বন্ধ করে। জোরে চাপ দেবেন না, তবে হালকা করে চোখের উপর গরম তালুর প্রেশার দিন। এভাবে কয়েকবার করলে চোখের পেশী উষ্ণতা পাবে, ভালো থাকবে।

৩। আপনার সামনে কোন বিশাল গোল বা বর্গাকৃতি কিছু কল্পনা করুন। চোখের মণি সেই আকৃতি অনুযায়ী ঘোরাতে থাকুন। ক্লকওয়াইজ বা ঘড়ির কাঁটার অভিমুখে একবার, এন্টি-ক্লকওয়াইজ বা ঘড়ির কাঁটার বিপরীতে একবার। এটাকে এক সেট ধরে, এভাবে ৬-৮ সেট করে করুন। প্রতি সেটের মাঝখানে ৩-৪ সেকেন্ড চোখ বন্ধ রাখুন।

৪। বেশ খানিকটা দূরের (৬-১০ মিটার) কোন বস্তুতে এক দৃষ্টিতে তাকিয়ে ফোকাস করার চেষ্টা করুন। আবার খুব কাছের কোন বস্তুতেও একইভাবে এক দৃষ্টিতে তাকিয়ে ফোকাস করার চেষ্টা করুন, ২-৩ মিনিট করে।

এই কয়টি ব্যায়াম নিয়মিত করলে আপনার চোখের পেশী সতেজ থাকবে, চোখের বিভিন্ন রোগ থেকেও রক্ষা পাবেন আপনি।    

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।