ওভারইটিংয়ের অভ্যাস কমিয়ে আনতে

অনেকেই নিজগুণে বেশ ভোজনরসিক হন, খাবার খেতে বসে কতটা খেতে হবে তা ঠিক রাখতে পারেন না। তার উপর সুস্বাদু, উপাদেয় ও লোভনীয় খাবার থাকলে তো কথাই নেই। একে ওভারইটিং-ও বলা হয়। কিন্তু এই অভ্যাস সবসময় শরীরের জন্য ভালো নয়, এবং সামাজিকভাবেও অনেককে বিব্রতকর অবস্থায় পড়তে হয় এজন্য।

এই অভ্যাস কমিয়ে আনা সহজ নয়, তবে প্রয়োজনীয়। কিছু অন্যান্য সহজ অভ্যাসে পরিবর্তন আনলে ক্রমশ এই অভ্যাসেও পরিবর্তন আসবে, অচিরেই। জেনে নিন কীভাবে ওভারইটিং নিয়ন্ত্রণে আনবেন।

১। খাওয়ার আগেই বেশ খানিকটা পানি পান করুন। এতে খাওয়া শুরু করার আগেই পেট অনেকটাই ভরা লাগবে, বেশি খেতে পারবেন না, ক্ষুধাও লাগবে না তেমন।

২। টাইট প্যান্ট বা জামা পরার অভ্যাস করুন নিমন্ত্রনে। এতে খেতে বসার সময় পেটে চাপ পড়ার কারণে বেশি খাওয়া যাবে না।

৩। সবজি খান বেশি করে। মাংস জাতীয় খাবার ক্যালোরি রিচ হয় বলে, অল্প একটু খেলেই শরীরে বাড়তি ক্যালোরি জমে যায়, কিন্তু পেট ভরে না। অন্যদিকে সবজি অনেকটা খেলেও অতিরিক্ত ক্যালোরি গ্রহণের সম্ভাবনা কম, পেটও ভরবে।

৪। গবেষণায় দেখা গিয়েছে খাবারের প্লেটের রং খাবারের সাথে না মিলিয়ে বরং কনট্রাস্ট করে নিলে খাবারের প্রতি আগ্রহ কমে যায়। তাই খাবার অভ্যাস কমাতে চাইলে কনট্রাস্ট প্লেট ব্যবহার করুন।

৫। ধীরে ধীরে ও বেছে বেছে খান। সময় নিয়ে খেলে বেশি খাওয়ার ইচ্ছা কমে যায়।

৬। খাওয়ার সময় অন্য কাজ করবেন না। এতে কতটুকু খাবার খাওয়া হচ্ছে তার দিকে নজর রাখা সম্ভব হয় না, বেশি খেয়ে ফেলার সুযোগ থাকে।

৭। ছোট থালা ও লম্বা গ্লাস ব্যবহার করুন।  

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।