মেকআপ পাউডারের রকমফের

 ফেইসপাউডার, কম্প্যাক্ট পাউডার প্যানকেক এগুলো সবই আসলে মেইকআপ পাউডার, বিভিন্ন প্রয়োজনে এগুলোর ব্যবহার হয়ে থাকে।   তবে এটি তিন ধরণের মেইকআপ পাউডারের সাথে পরিচিত না এমন মেয়ে বোধ হয় হাউজে ওয়েব যাবে না।   তবে অনেকেই আছেন, যারা এখন পর্যন্ত এই তিন প্রকার মেইকআপ পাউডারের মধ্যে তফাৎ জানেন না।   আজ আমরা কথা বলবো এই তিন প্রকার পাউডারের তফাৎ ও কাজ নিয়ে।     

১।   ফেইসপাউডার : পাউডারের এই রকমটিই মেকাপের মধ্যে সর্বাধিক ব্যবহৃত ও জনপ্রিয়।  অনেকে আছে অতিরিক্ত মেকাপ পছন্দ করেন না তাদের কাছে ফেস পাউডারই স্বস্তিদায়ক।   ফেস পাউডারের সুবিধা হলো এটা ত্বকের তৈলাক্ততা কমায়,সারাদিন সতেজতাও ধরে রাখে। তাছাড়া বহন করে সুবিধাজনক,চটজলদি ব্যবহার করাও যায়  
 
২। কম্প্যাক্ট পাউডার : এটি আসলে ক্রিমি একটি পাউডার। দেখতে ক্রিমের মত হলেও এটা পাউডারের মতই ফিনিশ দেয়। ভেজা স্পঞ্জের মাধ্যমে ব্যবহার করতে হয়। এটি বেশ কভারেজ দেয় ও মেকাপকে বেশ অনেক সময় পর্যন্ত স্থায়ী করে। এটিকে পরিপূর্ণ প্রোডাক্টই বলা যায়,এটি একই সাথে ফাউন্ডেশন ও পাউডার হিসাবে কাজ করে। একই সাথে ত্বকের আর্দ্রতা বজায় রাখে।  

৩। প্যানকেক : এখন যুগ হচ্ছে ফ্রেশ আর ন্যাচারাল মেকআপের। তাই প্যানকেকের ব্যবহার এখন অনেকটাই কম। তবে বিয়ের মত অনুষ্ঠানে ভারী মেকআপের জন্য প্যানকেক বেশ কার্যকর। বিশেষ করে পার্লার গুলোতে ভারী মেক-আপের জন্য প্যানকেক ব্যবহার করা হয়।এটি ত্বকের অসমতা দূর করতে, ত্বকের নানা রকম খুঁত ঢাকতে যেমন ব্লেমিস, ব্রণের দাগ ও গর্ত ঢাকতে ব্যবহার করা হয়। এটি ব্যবহার করে মূলত বেস মেকআপ করা হয়। এটি ওয়াটার বেইসড হয় ফলে তৈলাক্ত ত্বকের জন্য বেশ ভালো,এছাড়াও প্যানকেক দিয়ে ইচ্ছেমত কাভারেজ তৈরি করা যায় যা দীর্ঘস্থায়ী। তবে জানেন কি, প্রতিদিনের মেইকআপ হিসাবে প্যানকেক ব্যবহার করাটা ঠিক না। প্রথমত, প্যানকেক আপনার ত্বকের পুরোটা স্বাভাবিক রূপ ঢেকে ফেলে। দ্বিতীয়ত, প্যানকেক এক ধরনের সাদা শেড দেয় তা আপনি যত দক্ষতার সাথেই ব্যবহার করুন না কেন যা সাধারণ আলোতে এবং ক্যামেরায় অস্বাভাবিক দেখায়।সুতরাং, যদি আপনার দৈনন্দিন মেকাপ তালিকায় প্যানকেক থেকে থাকে তাহলে তা আজই বাদ দিন। তাছাড়া এটি অনেক ভারী কভারেজ দেয় দেখে রোজ ব্যবহার করলে ত্বকের ওপর ভীষণ চাপ পরে, লোমকূপ গুলো বন্ধ হয়ে যায়, আর ত্বকে দেখা দেয় নানা রকম সমস্যা।    

 
   

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।