ক্ষতিকারক ইন্সট্যান্ট নুডলস

অনেকেই আমরা ঘরে খাবার না থাকলে, বা কোন সময় ক্লান্তিতে রান্না না করতে ইচ্ছা করলে এক প্যাকেট নুডলস পানিতে চড়িয়ে সিদ্ধ করে পেট ভরিয়ে নেই। অনেকে যারা রাত জেগে কাজ করেন, তাদের জন্য এটা অনেক সময় স্টেপল লেট নাইট খাবারেও পরিণত হয়। খুব অল্প সময়ে, অল্প হাঙ্গামায় এই খাবার বানিয়ে ফেলা যায় দেখেই একে বলে ইন্সট্যান্ট নুডলস। খেতেও বেশ ভালোই, পেটও ভরায় সহজেই।

কিন্তু এই ইন্সট্যান্ট নুডলস কি আমাদের জন্য আসলেই ত্রাণকর্তার ভূমিকা পালন করে? বিশেষ করে যাদের জন্য এটি একটি নিয়মিত খাবার তাদের ক্ষেত্রে ইন্সট্যান্ট নুডলস অনেকটা নীরব ঘাতকের কাজই করে থাকে বটে। নিয়মিত ইন্সট্যান্ট নুডলসের ওপর থাকলে প্রায় হাজারো রকমের শারীরিক সমস্যা হতে পারে, তার মধ্যে শুধু কয়েকটা শুনলেই আশা করি আর ইন্সট্যান্ট নুডলস দিয়ে লেট নাইট স্ন্যাকের ইচ্ছা থাকবে না।

১। ইন্সট্যান্ট নুডলসে খাবারের অত্যন্ত প্রয়োজনীয় দুইটি উপাদান ফাইবার ও প্রোটিনের পরিমাণ অত্যন্ত কম। তাই এরা শরীরের শক্তিবর্ধক বা পুষ্টির চাহিদা পূরণে কোন ভূমিকা রাখেই না, উপরন্তু বার বার পেট ভরিয়ে আমদের ওজন বৃদ্ধি করে। এক প্যাকেট ইন্সট্যান্ট নুডলসে ১৮৮ ক্যালোরি থাকে যার প্রায় পুরোটাই লো কোয়ালিটি ক্যালোরি। যদিও এতে বেশ অনেকটা মাইক্রোনিউট্রিয়েন্টস রয়েছে যেমন, আয়রন, ম্যাঙ্গানিজ, ফোলেট ও ভিটামিন বি।

২। হজম সমস্যা বৃদ্ধি করে ইন্সট্যান্ট নুডলস। ফাস্ট ফুডের চেয়েও ইন্সট্যান্ট নুডলস বেশি ক্ষতিকর এক্ষেত্রে। নারীদের ক্ষেত্রে হজমের সমস্যা বৃদ্ধির হার আরও বেশি।

৩। হজমে বেশি সময় নেয় বলে শরীর থেকে টক্সিক পদার্থের নির্গমনে ইন্সট্যান্ট নুডলসের জুড়ি নেই। ক্যান্সারের ভয়ও থাকে প্রতিদিন নুডলস খেলে।

৪। লবণের পরিমাণ বেশি থাকে দেখে হৃদরোগের আশঙ্কাও বৃদ্ধি করে ইন্সট্যান্ট নুডলস।

৫। অনেকেই এটা বুঝতে পারেন না যে ইন্সট্যান্ট নুডলস একটা ফাস্ট ফুড। এবং গর্ভাবস্থায় ফাস্ট ফুড খাওয়া খুবই খারাপ হতে পারে মা ও সন্তান দুজনের জন্যই। এতে ভ্রুন নষ্ট হওয়ার ভয়ও থাকে।

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।