চকলেট মাস্ক  

চকলেট কার না প্রিয়!? হঠাৎ খারাপ হয়ে যাওয়া মনটাকে মুহূর্তেই ভালো করে দিতে পারে চকলেট। তবে চকলেট যে এখন রূপচর্চায় ব্যবহার করা যায়, সেই কথাতো এখন অনেকেই জানেন। চকলেট দিয়ে ফেসিয়াল করা যায়, ফেইস মাস্ক বানানো সহ করা যায় আরো অনেক কিছু। উন্নত বিশ্বে চকলেট দিয়ে রূপচর্চা অনেক জনপ্রিয় একটি বিষয়। চকলেটে আছে এমন কিছু উপাদান যা আপনার ত্বককে করবে সুন্দর, মসৃন আর দাগহীন। চলুন তাহলে জেনে নেই চকলেট দিয়ে তৈরী তিনটি মাস্কের কথা।  

> ডার্ক চকলেট ও দুধের ফেইস প্যাক 

উপকরণ 

২ বার ডার্ক চকলেট 

২/৩ কাপ দুধ 

১ চা চামচ সি সল্ট 

৩ টেবিল চামচ ব্রাউন সুগার 

ডার্ক চকলেট মাস্কটি তৈরি পদ্ধতি 

একটি বাটির মধ্যে চকলেট বার দুটি গলিয়ে নিন। এবার এর সাথে যোগ করুন দুধ, ব্রাউন সুগার ও সি সল্ট। এবার ভালোভাবে সবগুলো উপকরণ মিশিয়ে নিন। মিশ্রণটি এবার ঠাণ্ডা হতে দিন। তারপর মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। তারপর ভালোমতো শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে ২ বার ব্যবহার করুন।এই ফেইস প্যাকে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট যা ত্বককে পরিপূর্ণ পুষ্টি যোগায় এবং ত্বকের যে কোন ক্ষতি রোধ করে। 

 
> চকোলেট এবং ক্লে ফেইস মাস্ক 

উপকরণ 

১/৪ কাপ কোকো পাউডার 

২ টেবিল চামচ মুলতানি মাটি 

২ টেবিল চামচ টক দই 

১ চা চামচ লেবুর রস 

১ চা চামচ নারকেল তেল 

চকলেটের মাস্কটি তৈরি পদ্ধতি 

উপরে উল্লিখিত সবগুলো উপকরণ খুব ভালো করে একটি বাটিতে মিশিয়ে নিন। এবার মাস্কটি আপনার মুখে ও ঘাড়ে লাগিয়ে রাখুন প্রায় ২০-২৫ মিনিট। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মাস্কটি সপ্তাহে ২ বার ব্যবহার করুন।এই মাস্কটি তে রয়েছে লেবুর রস এবং টক দই যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দারুণভাবে কাজ করে। এই মাস্কটি ত্বককে গভীর থেকে পরিষ্কার করে এবং নারকেল তেল ত্বকের পোরগুলিকে ছোট করে ত্বকের স্মুদনেস বাড়ায়। 

> চকলেট ও দারুচিনির ফেইস মাস্ক 

উপকরণ 

১ টেবিল চামচ কোকো পাউডার 

১ টেবিল চামচ মধু 

এক চিমটি দারুচিনি গুঁড়া 

চকলেটের মাস্কটি তৈরি পদ্ধতি 

একটি বাটিতে কোকো পাউডার, দারুচিনি গুঁড়া ও মধু ভালোভাবে মিশিয়ে নিন। একটি মসৃণ পেস্ট তৈরি করুন। পেস্ট তৈরি হয়ে গেলে আপনার মুখ এবং ঘাড়ে এটি প্রয়োগ করুন। তারপর ২০-৩০ মিনিটের জন্য এটি রেখে দিন এবং শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। আপনি এই প্যাকটি সপ্তাহে ২ বার ইউজ করতে পারেন। চকলেট এবং মধু প্রচুর অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ, এগুলো ত্বকে ব্রণের প্রবণতা কমায় এবং ত্বকের ব্যাকটেরিয়া ধংস করে। 

তাহলে আর দেরি কেন? পছন্দের চকলেটটি খাবার সাথে এখন ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও ব্যবহার করা যাবে। নিয়মিত এই ফেইস মাস্কগুলো ব্যবহার করলে ত্বক হবে সুন্দর কোমল আর উজ্জ্বল। আর তফাৎটা তো নিজেই আয়নায় দেখতে পারবেন। 

 

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।