হাতের ফ্যাট কমিয়ে নিন সহজেই

আপার-আর্ম বা হাতের উপরের অংশে জমে থাকা চর্বি নিয়ে অনেকেই লজ্জা পান। স্লিভলেস পোশাক কিনেও পরতে চান না অনেকেই শুধুমাত্র হাতের ফ্যাটের জন্য। আর শরীরের এই অংশের ফ্যাটও যেন খুব বেশি অবাধ্য, অনেক রকম ডায়েটেও যেতে চায় না। তাহলে কি করা যায়?

তার আগে জেনে নেই হাতে চর্বি জমে কেন? বয়স বৃদ্ধির সাথে সাথে এটা প্রায় সব নারীর সাথেই ঘটে থাকে, বিশেষ করে কর্মব্যস্ত জীবন না কাটালে, বা নিয়মিত ব্যায়াম ও হেলদি ডায়েট না করলে। বয়সের সাথে সাথে শরীরের মেটাবলিক হার কমতে থাকে, ফলে ফ্যাট বার্ন করার পরিমাণও কমে যায়। শরীরের সব অংশেই এসময় মেদ জমতে শুরু করে, তবে হাতের মেদ চোখে পড়ে বেশি।

কিভাবে কমাবেন হাতের ফ্যাট? এখানে একটি সহজ সত্য জেনে নেওয়া উচিত সবারই, স্পট-রিডাকশন বা শরীরের কোন বিশেষ অংশে আলাদা করে মেদ কমানোর কোন ন্যাচারাল উপায় নেই। মেদ কমলে আপনার পুরো শরীরেই সমান অনুপাতে কমবে।

হাতের মেদ এবং শরীরের সব অংশের মেদ কমানো যাবে ডায়েট কন্ট্রোল, ব্যায়াম ও কার্ডিওর মাধ্যমেই। ডায়েট কন্ট্রোলের জন্য চিনি ও তেল ছাড়া খাবার খাওয়ার অভ্যাস করুন। দৈনিক ক্যালরি গ্রহণের পরিমাণ সমান রাখুন (একটি ডায়েট চার্ট বানিয়ে ফেললে সবচেয়ে ভাল)।  

শুধু ডায়েট করে ওজন কমবে না সহজে। তাই নিয়মিত ঘন্টাখানেক ব্যায়ামের অভ্যাস করুন। এবং কার্ডিওর জন্য দিনে ৮-১০ মিনিট দৌড়ানো বা আধঘন্টা জগিং যথেষ্ট।  

Anonymous এর ছবি
CAPTCHA
এই প্রশ্নটি আপনি একজন মানব ভিজিটর কিনা তা যাচাই করার জন্য এবং স্বয়ংক্রিয় স্প্যাম জমাগুলি প্রতিরোধ করার জন্য।